Thursday 24 August 2017






                                    “ASOLSD – proof number 17
                                            sree Debasish Dasgupta. India

                               

আগের লেখাতে পরমাণুর কক্ষপথের – মধ্যে ইলেকট্রনের ত্রিভুজের ক্ষেত্রফল সম্বন্ধে আলোচনা করেছি । এবার একটু অন্য দিকে দেখবো ।

প্রটনকে কেন্দ্র করে 360 degree কোণ ধরে 7 ; 7A চিত্র অনুযায়ী প্রতিটি কক্ষে মোট বৃত্ত সংখ্যা দ্বারা ভাগ করা হল । এবার সেই ভাগফল – থেকে প্রাপ্ত কোণ বরাবর সরল রেখার যে স্থানে প্রটনের ব্যাসের সমান বৃত্তটি স্থাপন হবে সেটিই হবে কক্ষপথ ।
                    যেমন প্রথম কক্ষে ৬টি বৃত্ত – 360/6 = 60 degree কোণের যে স্থানে প্রটনের ব্যাসের সমান বৃত্তটি থাকবে সেটিই হবে প্রথম কক্ষ । একই ভাবে ২য় কক্ষে 360/24=15 degree কোণের যে স্থানে প্রটনের ব্যাসের সমান বৃত্তটি থাকবে সেটিই হবে ২য় কক্ষ ।

   এখানে দেখা যাচ্ছে ১ টি ইলেকট্রন প্রতি কক্ষে আরো ২টি ইলেক্ট্রনের সমান স্থান অন্তর – থাকে ; অর্থাৎ - ১ম কক্ষে ইলেকট্রনটি থাকবে 60 degree কোনে কিন্তু সেটি 60x3 = 180 degree স্থান নিয়ে থাকে ; সমভাবে ২য় কক্ষে 15x3 = 45 degree অন্তর অন্তর প্রতিটি ইলেক্ট্রন স্থাপিত হবে । এই একই পদ্ধতি অন্য কক্ষের ক্ষেত্রে ।

এখানে দেখা যাচ্ছে 11.25 degree কম কোণের অন্তর কোন ইলেকট্রন থাকতে পারে না । অথবা – (360/32 =11.25;)   11.25/3 = 3.75 ডিগ্রীর কম কোণে একটি ইলেকট্রন স্থাপিত হতে পারেনা । কারণ আমরা জানি একটি কক্ষে ৩২ টির অধিক ইলেকট্রন থাকতে পারে না । picture 8 থেকে আমরা বুঝতে পারবো ।

I take it as my own social responsibility to attract all the views of honourable scientist of the world.I have no knowledge that how much importance I will get ,but i have tried my responsibility with best of my abilities.Rest,all depends on your opinions about my research (thought).]


No comments:

Post a Comment